বাংলাদেশি বিজ্ঞানীদের জিনােম সিকোয়েন্স উদঘাটন।

সেঁজুতি সাহা ও সমির কুমার সাহা
সেঁজুতি সাহা ও সমির কুমার সাহা

14 May 2020

প্রথম জিনােম সিকোয়েন্স উদঘাটন | বাংলাদেশি বিজ্ঞানীদের।

করােনার গতি-প্রকৃতি ও প্রতিরােধের উপায় খোঁজা হবে সহজ।

বাংলাদেশে প্রথমবারের মতাে করােনাভাইরাসের জিনােম সিকোয়েন্স করা হয়েছে।

আর এই জিনােম সিকোয়েন্সিংয়ে সহায়তা করছে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এবং চ্যান জুকারবার্গ বায়ােহাব ইনিশিয়েটিভ

সরকারের স্বাস্থ্য অধিদফতর ও আইইডিসিআর এর সহায়তায় এরই মধ্যে প্রথমবারের মতাে বাংলাদেশে করােনাভাইরাসের জিনােম সিকোয়েন্স সম্পন্ন করেছে বেসরকারি প্রতিষ্ঠান চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশন। (সিএইচআরএফ)। এবার এই কাজে এগিয়ে এসেছে বিল গেটস ও জুকারবার্গ।

এদিকে বাংলাদেশে নভেল করােনাভাইরাসের যে জিনােম সিকোয়েন্স করা হয়েছে, তার সঙ্গে মিল পাওয়া গেছে ইউরােপের ভাইরাসের। গবেষকরা বলছেন, বাংলাদেশে এটি ইউরােপের মতােই মারাত্মক হবে কিনা সেটা জানতে গবেষণা চলছে। খুব শিগগিরই বাংলাদেশের বিভিন্ন স্থানের নমুনা থেকে আরও কিছু ভাইরাসের সিকোয়েন্সিং করা হবে। এর ফলে ভাইরাসটির উৎপত্তি, গতি-প্রকৃতি। বুঝতে ও প্রতিরােধের উপায় খোঁজা সহজ হবে।

এ বিষয়ে চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ড. সমীর কুমার বলেন, ফাউন্ডেশনের গবেষক ড. সেঁজুতি সাহার নেতৃত্বে ৮ জনের গবেষক দল করােনাভাইরাসের জিনােম সিকোয়েন্সের কাজ করেছে।

জিনােম সিকোয়েন্স ভাইরাসটির গতি-প্রকৃতি ও ধরন সম্পর্কে আমাদের পরিষ্কার ধারণা দেবে। এর ফলে আমরা জানতে পারব আমাদের এখানে ভাইরাসটি মােকাবিলায় কোনাে ধরনের ভ্যাকসিন প্রয়ােগ করতে হবে।।

এ বিষয়ে আইইডিসিআরের প্রিন্সিপাল সায়েন্টিফিক অফিসার ডা. এ এস এম আলমগীর সংবাদমাধ্যমকে বলেন, 'এ পর্যন্ত বিশ্বে করােনাভাইরাসের ১৬ হাজার ৪৫১টি জিনােম সিকোয়েন্স করা হয়েছে। বাংলাদেশে এবারই প্রথম করা হলাে। এতে আমরা জানতে পারব করােনাভাইরাসের তিনটি ধরনের কোনটি আমাদের দেশে রয়েছে। ভাইরাসটির কোনাে মিউটেশন হয়েছে কিনা তাও জানা যাবে। ফলে ভ্যাকসিনেশনের সময় আমরা বুঝতে পারব এবং এটি তখন ভূমিকা রাখবে।'

No comments

Theme images by luoman. Powered by Blogger.